বিশ্ব আর্থিক স্বাধীনতা সূচকে ৭৯স্থান থেকে ১০৫-এ নেমে এলো ভারত

কোন দেশে আর্থিক স্বাধীনতা ঠিক কতটা তা পরিমাপ করার জন্য আন্তর্জাতিক আর্থিক স্বাধীনতা সূচক তৈরি করা হয়েছে। ১৬২ দেশ ও অঞ্চলের সঙ্গে তুলনার ভিত্তিতে কোন দেশে আর্থিক স্বাধীনতার পরিমাপ কটা টা বিভিন্ন নীতি ও প্রতিষ্ঠানগুলির কার্যকলাপ বিশ্লেষণের মাধ্যমেই গণনা করা হয়।

১০ নাম্বারের মাপকাঠিতে এই আর্থিক স্বাধীনতা বিশ্লেষণ করা হয়। 2020 সালে দেখা গিয়েছে এই রিপোর্ট অনুযায়ী ভারত আগের বছরের তুলনায় ২৬ ধাপ পিছিয়ে নেমে এসেছে ১০৫ তম স্থানে।

আগের বছর আর্থিক স্বাধীনতা সূচকে ভারতের স্থান ছিল ৭৯ তম এবার সেই স্থান ২৬ ধাপ নেমে ১০৫ এ বিরাজ করছে ভারত। সরকারের আয়তন, বিচার ব্যবস্থা, বিশ্বজুড়ে বাণিজ্য সংক্রান্ত স্বাধীনতা, আর্থিক নিয়ন্ত্রণ ,সম্পত্তির অধিকার, ব্যবসা ও শ্রমের মাপকাঠিতে ভারতের পরিস্থিতির বেশ শোচনীয়।

এই রিপোর্টে আরও বলা হয়েছে যে ভারতে আর্থিক স্বাধীনতা বৃদ্ধির বিষয়টি  বাজার সংক্রান্ত বিষয়ে  আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে পরবর্তী প্রজন্মের সংস্কারের ওপরই নির্ভর করছে। দেখা গিয়েছে সূচক মান ৮.৯১ ও ৮.৭১ নিয়ে সূচকের শীর্ষস্থানে রয়েছে হংকং ও সিঙ্গাপুরই। আর নিম্ন স্থানে আছে সুদান, লিবিয়া, ভেনেজুয়েলার মত দেশ।

দেশের আর্থিক স্বাধীনতার এই রিপোর্ট যৌথভাবে কানাডার ক্যাটো ইনস্টিটিউট ও ফ্রেজার ইনস্টিটিউট প্রকাশ করেছে এবং ভারতে এই সূচক প্রকাশিত হয়েছে দিল্লির থিঙ্ক ট্যাঙ্ক সেন্টার ফর সিভিল সোসাইটির যৌথ উদ্যোগে।