ট্রেন থেকে রেল লাইনে নেমে প্লাটফর্মে উঠতে গিয়েই স্পিডে আসল ট্রেন, কোনোরকমে বাঁ-চলেন যুবক, ভিডিও ভাইরাল

সোশ্যাল মিডিয়ার দরুন প্রতিদিনই নানারকম ভিডিও ভাইরাল হয়। সারা পৃথি’বীর খবর আমরা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পেয়ে থাকি।

তাই মাঝে মাঝে এমন কিছু কিছু খবর ঘ’ট’না আমাদের সামনে আসে তা দেখে সত্যিই আমরা শি’হ’রিত হয়ে উঠি।

ট্রেন দু’-র্ঘ-‘ট-‘না আমাদের ভারতবর্ষের তথা সারা বিশ্বে একটি বড় স’ম’স্যা। প্রায় প্রতিদিনই ট্রেনের দু’-র্ঘ-‘ট-‘নায় অনেক মানুষ মা–*রা যায়।

সম্প্রতি কিছুদিন আগেই ভাইরাল হয়েছিল এক বৃ’দ্ধা রেললাইন পার হচ্ছিলেন, কিন্তু অপর দিকে ট্রেন আসছে তিনি তা খেয়াল করেনি,

এক যুবকের চোখে পড়ায় সে যাত্রায় তিনি প্রা–ণে বেঁ–চে যান। এছাড়াও বেশ কিছু বছর আগে ভাইরাল হয়েছিলেন এক ভদ্রমহিলা,

যিনি ট্রেনের লাইনের মাঝামাঝি ফেঁ’সে গেছিলেন, তাই ট্রে-ন তার উপর দিয়ে চলে গেলেও মাঝামাঝি থাকায় তিনি কোনমতে র–ক্ষা পেয়ে যান।

কিন্তু সবাই এত ভা-গ্য-বা-ন হয় না, ভারতবর্ষে প্রতিদিন প্রায় একশর বেশি মানুষ মা–*রা যান ট্রে’ন দু’-র্ঘ’-ট’নায়, বেশিরভাগ সময়ে অমনোযোগী তাই এর কারন হয়।

ট্রেনের মধ্যে প্রায় দু’-র্ঘ’-ট’না গুলি বেশিরভাগ সময় মানুষের অম’নোযোগিতার কারণেই হয়। কখনো দেখা যায় কিশোর-কিশোরীরা কা’নে হেডফোন গুঁ’জে রেললাইন পারাপার করছে,

কখনো আবার চলন্ত ট্রেনের দরজা ধরে ঝু’লে কে’রামতি দেখাচ্ছেন, এইসব জিনিসগুলোর জন্য এত ট্রেন দু’-র্ঘ’-ট’না ঘটে থাকে আমাদের ভারতবর্ষে।

আমাদের উচিত সব সময় সচে’তন থাকা। এর আগে ভাইরাল একটি ভিডিওতে দেখা যাচ্ছিল, এক স্থানে রেল লাইনের উপর একটি ট্রা’ক্টর আড়াআড়ি ভাবে দাঁড়িয়ে আছে।

ট্রাক্টর থাকার জন্য ট্রেনটি দূরে দাঁড়িয়ে আছে, চারপাশের মানুষজন রেল লাইন ক্র’স করে চলে যাচ্ছে। কিন্তু ট্রাক্টরটি ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকার জন্য ট্রেনটি কিছুতেই লা’ইন ক্র’স করতে পারছ না।

এই মুহূর্তে যদি ট্রেনটির কোনক্রমে চলতে আরম্ভ করতে হলে বি’শা’ল বড় দু’-র্ঘ’-ট’না ঘটতে পারত, কিন্তু শেষ পর্যন্ত জনগণের সম্মি’লিত প্র’তি’বা’দে ট্রাক্টরটি সরে যেতে বাধ্য হয় এবং ট্রেনটি সু”ষ্ঠু’ভাবে লা’ইন ক্র’স করে চলে যায়।

সম্প্রতি ভাইরাল একটি ভিডিওতে দেখা যাচ্ছে, একটি স্টেশনে ট্রেন ঢুকছে দ্রু’ত গতিতে। ট্রেনটি ছিল হাওড়া বর্ধমান লোকাল এবং স্টেশনটি ছিল ডানকুনি।

হঠাৎ এই ট্রেনটি থামতেই কিছু লো’ক তাড়াতাড়ি করে লাই’নের উপর দিয়ে স্টে’শনে ওঠার চেষ্টা করেন। এদিকে ওদিক থেকে আসছিল হা’ই’স্পি”ড এক্স’প্রেস লালকুয়া।

লো’কগু’লি নিজের ব্য’স্ততার জন্য প্রা”ণে’র পরোয়া না করেই ট্রেনের সামনে দিয়েই লাইনের উপর উঠে পড়ে। আর এক লহমা দেরি হলে কেউই তারা প্রা-‘-ণে বাঁ-‘চ-‘ত না।

সাং-‘ঘা’তিক এই ভিডিওটি দেখে শি-হ’রি’ত হয়ে উঠেছেন দর্শকরা। ভিডিওটি একটি অফি’শিয়াল ইউ’টিউব চ্যা’নেল থেকে ভাই’রাল হয়েছে।

হাজার হাজার মানুষ ভিডিওটি লা”ই’ক করেছেন। ক’মে’ন্ট বক্সে সবাই তী”ব্র নি’-ন্দা করেছেন তাদের। অধিকাংশ মানুষই বলেছেন এইরকম অন্যম’নস্কতার কারণে আজ আমাদের দেশের ট্রেন দু’-র্ঘ’-ট’নার সংখ্যা অত্য’ন্ত বেশি।

সর’কা’রের উচিত এইসব মানুষদের ক”ঠো’র শা”’স্তি দেওয়া। ভারতবর্ষে প্রায় প্রতিদিনই ট্রেন দু’-র্ঘ’-ট’না হাজার হাজার মানুষ মা*–‘রা যান।

এর মধ্যে বেশির ভাগই মানুষের অন্যম’নস্কতার ফলে ঘটে থাকে। এর আগেও ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গেছিল,

চলন্ত ট্রেন থেকে অসাব’ধানতাবশত নামতে গিয়ে এক মহিলার ‘পা’ আ’টকে গেছিল ট্রেনের কাম’রায়, পরে জনগণ তাকে বাঁ-‘চি’-য়ে দেন।

এই সমস্ত অন্য মানুষকে তার বি-‘রু”দ্ধে এই মুহূর্তেই পু’-লি’শি ব্যবস্থা নেওয়া উচিত, মানুষদের যো’গ্য শা’-স্তি’র ব্যবস্থা করা উচিত। ব্য’ব’স্থা নিলে তবেই দু’-র্ঘ’-ট’নার সংখ্যা কমবে, মানুষ সচে’তন হবে।