কারা টাকা রাখছেন সুইস ব্যাংকে?, কালো টাকা নিয়ে বিপুল তথ্য পেল মোদি সরকার

সুইস ব্যাংকে কারা টাকা রাখছেন? সরকারি কে ফাঁকি দিয়ে কে কত টাকা জমাচ্ছে? এবার এই সম্পর্কিত বেশ কিছু তথ্য দিল সুইজারল্যান্ডের সুইস ব্যাংক। ভারত সরকারের কাছে শুক্রবারে দ্বিতীয় দফার এই তথ্য এসে পৌঁছেছে বলে জানা গিয়েছে।

যদিও সেই তালিকায় কে বা কারা রয়েছে সে সম্পর্কে এখনো পর্যন্ত কোনো বিবৃতি কেন্দ্রের পক্ষ থেকে দেওয়া হয়নি। বলা যায়, কালো টাকার বিরুদ্ধে কেন্দ্রের ল’ড়ার জন্য এক বড় হা’তি’য়ার এসে উপস্থিত মোদি সরকারের হাতে।

সুইস ব্যাংক কর্তৃপক্ষ বিশ্বের ৮৬টি দেশের নাগরিকদের ব্যাংক অ্যাকাউন্ট সম্পর্কে সেই দেশের সরকারকে জানিয়েছে। কোন দেশের কোন নাগরিক সুইস ব্যাংকে অ্যাকাউন্ট খুলে ঠিক কত টাকার রাখছেন এই বিষয়ে সুইজারল্যান্ড ফেডারেল ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশন হিসেব দেয়।

অটোমেটিক এক্সচেঞ্জ অফ ইনফরমেশনের নীতি মেনে এ বছর ৩১ লক্ষ অ্যাকাউন্টের তথ্য প্রকাশ করেছেন সুইজারল্যান্ড ফেডারেল ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশন। সংবাদসূত্র খবর। সেই কারণেই মোদি সরকারের কাছে ডসিয়ার পাঠানো হয়েছে।

সুইস ব্যাংকের পক্ষ থেকে গত এক বছরে ১০০-রও বেশি ব্যক্তি ও সংস্থার নাম পাঠিয়েছে মোদি সরকারের হাতে। সেই তথ্য কে সঙ্গে নিয়ে কা’লো টা’কার বি’রুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার। ওয়াকিবহাল মহলের মতে, উপযুক্ত তথ্য এলে তদন্ত আরও জোরদার হবে। যদিও সুইস ব্যাংক থেকে আসা তথ্য নিয়ে মুখ খোলেননি কেন্দ্রীয় সরকার।

ক্ষমতায় আসার প্রাক্কালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কালো টাকা নিয়ে এক প্রকার যু-‘দ্ধের ডাক দিয়েছিলেন। সেইমতো সুইস ব্যাংক থেকে তথ্য সংগ্রহের জন্য চুক্তিতে স্বাক্ষর করা হয়েছিল। সুইস ব্যাংক থেকে তথ্য পাঠানো হচ্ছে নির্দিষ্ট সময়ে। কিন্তু বিরোধীদের অভিযোগ,কালো টাকার বিষয়ে এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকার সঠিক কোনো পদক্ষেপ গ্রহণ করতে পারেননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here