কৃষি বিলের বিরুদ্ধে জমা পড়ল পিটিশন, বিল নিয়ে জবাব দিতে হবে সরকারকে নির্দেশ সুপ্রিম কোর্টের

নতুন পাশ হওয়া কৃষি বিল কে অসাংবিধানিক বলে সুপ্রিম কোর্টে পিটিশন জমা দিয়েছিলেন কয়েকজন। তারা চেয়েছিলেন এই বিশ্বের শীর্ষ আদালত হস্তক্ষেপ করুক। সেই পিটিশনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট সোমবার কেন্দ্রকে নোটিস পাঠাল। চার সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় সরকারকে জবাব দিতে বলেছে প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বে গঠিত একটি বেঞ্চ।

প্রধান বিচারপতি সহ  এস বোপান্না ও বিচারপতি ভি রামসুব্রহ্মণ্যম নামক দুই বিচারপতি রয়েছেন এই ডিভিশন বেঞ্চে। রাষ্ট্রীয় জনতা দলের রাজ্যসভা সদস্য মনোজ ঝা, কেরল থেকে নির্বাচিত কংগ্রেস সদস্য টি এন প্রতাপন এবং ডিএমকে-র রাজ্যসভা সদস্য তিরুচি শিবা কৃষি বিলের বিরু’দ্ধে আবেদন জানিয়েছিলেন।

সংসদের বাদল অধিবেশনে কৃষি বিল নিয়ে রাজ্য এবং লোকসভায় ব্যাপক দ্বন্দ্বের সৃষ্টি হয়েছে। বিরোধীদের পক্ষ থেকে রাষ্ট্রপতির কাছে সই না করার আবেদন জানানো হয় এবং পুনর্বিবেচনার জন্য জানানো হয়। কেন্দ্রীয় সরকারের মতে,এই বিল কৃষকদের রোজগার দ্বিগুণ করবে। এমনকি একবিংশ শতকে কৃষি ব্যবস্থায় যে বদল এসেছে তার সঙ্গে সাযুজ্য রেখেই এই বিল প্রস্তুত করা হয়েছিল।

কংগ্রেস শাসিত রাজ্যগুলির উদ্দেশে কৃষি বিলের বিরোধিতা করার জন্য আহ্বান জানিয়েছেন সোনিয়া গান্ধী। কংগ্রেস নেতা কেসি বেণুগোপাল টুইট করে বলেন,কী ভাবে মোদী সরকারের আইনকে এড়িয়ে যাওয়া যায়।

সংবিধানের ২৫৪(২) ধারাকে ব্যবহার করে তা করা সম্ভব। পাঞ্জাব, রাজস্থান, ছত্তীসগড় সহ একাধিক কৃষিপ্রধান রাজ্যে কংগ্রেসী সরকার রয়েছে। সেদিক থেকে সোনিয়া গান্ধীকেই সমর্থন করছেন সকলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here