বাংলায় কবে জারি হবে রাষ্ট্রপতি শাসন?, দিনক্ষণ জানিয়ে দিলেন বিজেপি সংসদ

বিধানসভা ভোটের আগেই রাজ্যে জারি হতে চলেছে রাষ্ট্রপতি শাসন। মঙ্গলবার বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ এমনটাই দাবি করলেন। তিনি বলেন,ডিসেম্বরে পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি হবে।চার মাসের মধ্যে রাষ্ট্রপতি শাসন জারি হবে পশ্চিমবঙ্গে।’ অর্থাৎ পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন হবে রাষ্ট্রপতি শাসনে।

সোমবার সন্ধ্যায় বাঁকুড়ার রাইপুরে এমনই দাবি করেন বিষ্ণুপুরের সাংসদ তথা বিজেপি যুব মোর্চার রাজ্য সভাপতি সৌমিত্র খাঁ। তার এই মন্তব্য রাজ্য রাজনীতিতে জল্পনা সৃষ্টি করেছে।তৃণমূল অবশ্য বিজেপি সাংসদের কথায় গুরুত্ব দিচ্ছে না।

গত রবিবার একটি বেসরকারি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসনের দাবি অন্যায্য নয়। এবার সরাসরি রাষ্ট্রপতি শাসনের দিনক্ষণ জানিয়ে দিলেন তাঁর দলেরই সাংসদ।

এদিন সৌমিত্র খাঁ বলেন, ‘আর তো মাত্র চার মাস, তার পর রাষ্ট্রপতি শাসন। আমরা দেখে নিয়েছি। ডিসেম্বর থেকে রাষ্ট্রপতি শাসন জারি হবেই হবে। যে ভাবে ’

সৌমিত্র এহেন মন্তব্যে প্রশ্ন উঠেছে,তবে কি এগিয়ে আসতে পারে বিধানসভা ভোট? রাষ্ট্রপতি শাসনাধীনে থেকেই কি নির্বাচন সম্পন্ন হতে পারে? এহেন জল্পনা শুরু হয়েছে পশ্চিমবঙ্গের রাজ্য রাজনীতিতে।

এর আগে পশ্চিমবঙ্গে অতি শীঘ্র রাষ্ট্রপতি শাসন চালু হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আর তাঁর এহেন মন্তব্যের পরেই শোরগোল পড়ে যায় রাজ্য রাজনীতিতে।

অমিত শাহ বলেছিলেন ‘বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি হলে ভুল হবে না’। বাংলায় ৩৫৬ ধারা জারির সম্ভাবনা উস্কে দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তবে তার এই মন্তব্যের তীব্র সমালোচনা করে তৃণমূল।