গাছের ডাল থেকে হটাৎ বেরিয়ে আসাল সবুজ রঙের সাপ, ঘটল বিপত্তি, ঝড়ের গতিতে ভাইরাল ভিডিও

প্রকৃতির সমস্ত জীব এক অদৃশ্য নিয়মে আবদ্ধ। সূর্য থেকে উদ্ভিদ তার নিজের দেহে খাদ্য তৈরি করে। উদ্ভিদকে খাদ্য হিসাবে গ্রহণ করে তৃণভোজী প্রাণী,

আবার তাদের খাদ্য হিসাবে গ্রহণ করেন মাংসাশী প্রাণী। এইভাবেই চলেছে খাদ্য শৃঙ্খল। এই প্রকৃতির নতুন নতুন ঘটনায় অবাক হই আমরা বারবার।

কিন্তু বর্তমানে ক্রমবর্ধমান বৈজ্ঞানিক যুগে মানুষ হারিয়েছে তার মানবিকতা, তার মনুষ্যত্ব। অরণ্য নিধন, পশু নিধনে মেতে উঠেছে মানুষ।

দিনের পর দিন অন্যায় অত্যাচারে পৃথিবী হয়ে উঠেছে জর্জরিত। কিন্তু এই হৃদয়হীন পৃথিবীর মাঝেও এমন কিছু মানুষ আছেন, যারা আজও মনুষ্যত্বে বিশ্বাসী।

এইসব মানুষরাই গড়ে তুলেছেন বিভিন্ন সংরক্ষনাগার, যেখানে পশু পাখিরা রয়েছে সুরক্ষিত। কিছুদিন আগে একটি ভাইরাল ভিডিওতে দেখা গেছিল, একটি তৃষ্ণার্ত সাপকে একটি মানুষ জল খাওয়াছেন।

সাপকে সব মানুষই ভয় পান, তাদের দংশনের ভয় রয়েছে সকলের। কিন্তু ভুললে চলবে না, সাপও কিন্তু প্রাণী। সাপ এমনিতেই খুব নিরীহ,

তারা শুধুমাত্র আত্মরক্ষা ও খাদ্যগ্রহণের জন্য দংশন করে থাকে। তৃষ্ণার্ত সাপটিকে জল পান করাচ্ছেন একজন। ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় হয়ে গেছিল ভাইরাল।

সর্প রক্ষক মির্জা মহাম্মদ আরিফ ইউটিউবে অত্যন্ত জনপ্রিয়। তার অফিশিয়াল ইউটিউব চ্যানেলটির নাম “নাগ লোক”।

এই চ্যানেলেই তিনি তার কর্মকাণ্ডের কথা তুলে ধরেন সকলের সামনে। প্রতিটা ভিডিওতেই তার মানবিক রূপটি ফুটে উঠেছে বারবার।

তিনি সর্বদা বলেন সাপকে রক্ষা করতে। এমনকি তার ভাইরাল একটি ভিডিওতে দেখা গেছিল, একটি জালে আটকে পড়া গর্ভবতী সাপকে নিজের বোতল থেকে জল খাইয়ে দিচ্ছেন তিনি।

শুধু তাই নয়, সাপটির বিভিন্ন জায়গায় ক্ষত স্থান গুলিকে পরিষ্কার করে সেখানে ওষুধ দিয়ে নিরাময় করেন তিনি। তার এই মহান কর্ম দর্শককে করে তুলেছিল আবেগমথিত।

তবে বিষধর ও বিষহীন দু’রকম সাপই রয়েছে পৃথিবীতে। এমনকি কিছু কিছু সাপ রয়েছে, যারা মানুষের চোখে বিষ ছোড়ে। শুনতে অবাক লাগলেও ঘটনাটি সত্যি।

স্পিটিং কোবরা মানুষের চোখে বিষ ছোড়ে। আবার কোন সাপ গাছপালার মধ্যে এমন ভাবে মিলিয়ে থাকে মানুষের পক্ষে তাকে খুঁজে বের করা অসম্ভব হয়।

সম্প্রতি ভাইরাল একটি ভিডিওতে দেখা যাচ্ছে, মির্জা মহাম্মদ আরিফ একজনের বাসস্থানে গিয়ে দেখেন গাছের ডালপালার মধ্যে লুকিয়ে রয়েছে একটি সাপ।

সবথেকে অদ্ভুত ব্যাপার সাপটির গায়ের রং সবুজ। সবুজ সাপটি খুবই শুরু, গাছের পাতার সঙ্গে এমন ভাবে মিলে রয়েছে যে তাকে পর্যবেক্ষণ করা খুবই মুস্কিল।

মির্জা মহাম্মদ আরিফ সাপটি সম্পর্কে নানা রকম তথ্য প্রদান করেন আমাদের। এমনকি তিনি এও বলেন সাপটিকে অত্যন্ত আলতো ভাবে ধরা উচিত কারণ সাপটির অত্যন্ত নরম,

বেশি জোরে চেপে ধরলে তার হাড় ভেঙে যেতে পারে। সবুজ এই সাপটি দেখে অবাক হয়ে গেছেন সবাই। এমনকি মির্জা মোহাম্মদ হাতে করে

আঙ্গুলের সামনে সাপটিকে রেখে তার প্রতিটি তথ্য অত্যন্ত সুন্দরভাবে মানুষের সামনে ব্যাখ্যা করেছেন। তার ব্যাখ্যা শুনে মন্ত্রমুগ্ধ হয়ে গেছে মানুষ।

ভিডিওটি সোশ্যাল মিডিয়ার হয়ে গেছে ভাইরাল। হাজার হাজার মানুষ ভিডিওটি লাইক করেছে। বিশেষ করে এই ভিডিওটি অত্যন্ত শিক্ষামূলক।

কিভাবে সাপেদের সাবধানতার সঙ্গে মানানো উচিত, অথবা সাপ দেখলে আমাদের কি করনীয় সবই খুব সুন্দর ভাবে বুঝিয়ে দেন তিনি।

মির্জা মহাম্মদ আরিফ এর এত সুন্দর কার্যকে জানাই কুর্নিশ। প্রকৃতির নিয়ম মেনে জীবজগতের চলা উচিত। কিন্তু বর্তমানে প্রকৃতির নানা অদ্ভুত ঘটনা চিন্তিত সবাই।

বিশেষ করে যে খাদ্য শৃংখল তার সমতা বর্তমানে ঠিক নেই, এই কারণেই প্রকৃতিতে এরকম অদ্ভুত অদ্ভুত ঘটনা ঘটতে দেখা যাচ্ছে।

তাহলে কি শেষ পর্যন্ত আমাদের পৃথিবী ধ্বংসের মুখে? সম্প্রতি করোনার তাণ্ডবে সারাবিশ্বে মহামারীতে প্রাণহানি হয় অনেক মানুষের, তাহলে কি মানুষ নিজের কর্মকাণ্ডের জন্যই আজ ধ্বংসের পথে?

এখনই সবার উচিত প্রকৃতির নিয়ম মেনে চলা, বৃক্ষরোপণ করা, প্রকৃতির যত্ন করা। ইতিমধ্যে সাবধানতা অবলম্বন না করলে তা বড় ধ্বংসের দিকে এগোতে পারে।