বিনা অনুমতিতে সিবিআইয়ের প্রবেশাধিকার মিলবেনা মহারাষ্ট্রে, জানিয়ে দিলো শিবসেনা

সিবি’আইকে দেওয়া “জেনারেল কনসেন্ট” প্রত্যাহার করল মহারাষ্ট্র। অন্ধ্রপ্রদেশ, বাংলা, ছত্তিশগড়ের মত একই পথে হাঁটল শিবসেনা সরকার। যখন প্রয়োজন তখনই মহারাষ্ট্রের গিয়ে যে কোন বিষয়ে তদ’ন্ত করার অধি’কার কেন্দ্রীয় তদ’ন্তকা’রী থাকছে না। একটি মা’মলার জন্য রাজ্য সরকার থেকে অনুমতি নিয়ে তবে প্রবেশ করা যাবে মহারাষ্ট্রে।

বিজেপি এবং মহারাষ্ট্রের শিবসেনা জোটের ভা’ঙ্গন ধরেছে বেশ কিছুকাল আগে থেকেই। মহারাষ্ট্রের শিবসেনা সরকার কার্যত বিজেপির বিরো’ধিতা করতে শুরু করেছে। সিবি’আই এর সঙ্গে বি’বাদে গিয়েছে মহারাষ্ট্র সরকার।

বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের ঘটনায় তদ’ন্ত সিবিআই এর হাতে তুলে দেওয়ার কথা বলেছিল কেন্দ্র। কিন্তু সেই বিষয়ে আপত্তি জানায় মহারাষ্ট্রের শিবসেনা সরকার। পালঘর কা’ন্ড সহ একাধিক মা’মলায় কেন্দ্রীয় তদ’ন্তকারী সংস্থা এবং মহারাষ্ট্র সরকারের বারে বারে সং’ঘাত সংবাদপত্রের শিরোনামে দেখা গিয়েছে।

এরপরের বিবা’দটি হয় জনপ্রিয় একটি খবরের চ্যানেলের টিআ’রপি কেলে’ঙ্কারি নিয়ে। টিআরপি কেলে’ঙ্কারি নিয়ে সর্বপ্রথম সভায় মহারাষ্ট্র পুলিশ। রিপাবলিক টিভি এবং স্থানীয় দুটি টিভি চ্যানেলের বিরু’দ্ধে টিআরপি কেলে’ঙ্কারির অভি’যোগ তোলে মুম্বাই পুলিশ। এই মা’মলা’র তদ’ন্তভার গিয়ে পৌঁছেছে সিবি’আই এর হাতে।

সিবি’আই পৃথকভাবে মহারাষ্ট্রে প্রবেশ করে এই দুই মা’মলার তদ’ন্ত করে তাহলে মুম্বাই পুলিশের তদ’ন্তে অসুবিধা সৃষ্টি হতে পারে বলে মনে করে মহারাষ্ট্র সরকার। সম্ভবত সেই কারণেই সিবি’আইকে দেওয়া জেনারেল কনসেন্ট প্রত্যা’হার করে নিল মহারাষ্ট্র প্রশাসন।

এবার অনুমতি ছাড়া মহারাষ্ট্রে গিয়ে কোনো তদ’ন্ত করতে পারবে না কেন্দ্রীয় গো’য়েন্দা সংস্থা। বাংলা, ছত্তিশগড় এবং অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যগুলিতে ইতিপূর্বে এই ব্যবস্থা চালু হয়ে গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here