১কাপ ময়দা দিয়ে বাড়িতেই সহজে বানিয়ে ফেলুন ২০টি সুস্বাদু মিনি সিঙ্গারা

এই বৃষ্টির মরসুমে বিকেল হলেই মনটা কেমন ভাজাপুরি করে। রাস্তার পাশের স্ট্রিট ফুড এর দোকান থেকে আমরা অনেকেই ‘সিঙ্গারা’ খেয়ে থাকি।

কিন্তু আজকালকার দিনে বাইরের যা পরিস্থিতি তাতে বাইরের খাবার খাওয়া একেবারেই উচিত নয়। তাই আজ আপনাদের মাত্র ১কাপ ময়দা,

দিয়ে কিভাবে ২০টি মিনি ‘সিঙ্গারা’ বানানো যায় তাঁর রেসিপি বলবো। চলুন তবে জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন।

উপকরণ:
১ কাপ ময়দা,১/২ চা চামচ কালোজিরে, স্বাদমতো নুন, ২ টেবিল চামচ সয়াবিন তেল,আলু,৩ টেবিল চামচ সাদা তেল,১/৪ চা চামচ পেঁয়াজ কুচি,১ চা চামচ আদা বাটা ও ১ চা চামচ রসুন বাটা,মাঝারি সাইজের টমেটো কুচি, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ জিরের গুঁড়ো,২ টেবিল চামচ কাঁচা পেঁয়াজ, ১ টেবিল চামচ লঙ্কা, ১/২ চা চামচ গরম মসলা গুঁড়ো।

প্রণালী:
প্রথমেই একটি পাত্রে মেজরমেন্ট কাপ এর ১ কাপ ময়দা নিয়ে নিতে হবে। এরপর এরমধ্যে ১/২ চা চামচ কালোজিরে, স্বাদমতো নুন, ২ টেবিল চামচ সয়াবিন তেল এরপর হাত দিয়ে সব কিছু ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর কোন রুমাল চাপা দিয়ে ৩০ মিনিটের জন্য ডো টাকে রেস্টে রাখতে হবে। এরপর পুর তৈরির জন্য মাঝারি সাইজের তিনটি আলুর খোসা ছাড়িয়ে আলুগুলোকে ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। এরপর একটি কড়াইতে ৩ চামচ সাদা তেল গরম করে তাতে ১/৪ চা চামচ পেঁয়াজ কুচি, ১ চা চামচ আদা বাটা ও ১ চা চামচ রসুন বাটা দিয়ে দিতে হবে। এরপর ভালো করে নাড়াচাড়া করে মাঝারি সাইজের টমেটো কুচি ও নুন দিয়ে নাড়াচাড়া করে ১/২ চা চামচ হলুদ গুঁড়ো ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো,

১ চা চামচ জিরের গুঁড়ো দিয়ে সামান্য জল দিয়ে মসলাটাকে কষিয়ে নিতে হবে। এরপর কেটে রাখা আলু দিয়ে মসলার সাথে ভালো করে নাড়াচাড়া করতে হবে। এরপর এতে ১/২ কাপ জল দিয়ে ঢেকে দিয়ে আলু সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর কিছু আলু আধ ভাঙা করে মাখা মাখা করে নিতে হবে। এরপর এরমধ্যে ২ টেবিল চামচ কাঁচা পেঁয়াজ, ১ টেবিল চামচ লঙ্কা, ১/২ চা চামচ গরম মসলা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে আলুর মধ্যে থাকা জলটাকে একেবারে ড্রাই করে নামিয়ে নিতে হবে। এরপর ওই ডো টাকে আরও একটু মেখে নিয়ে তারপর সেখান থেকে পিস পিস করে নিতে হবে। আর তারপর একটু লম্বা ও একটু মোটা করে লেছিটাকে বেলে নিতে হবে। এরপর একভাগ নিয়ে হাতের কায়দায় সিঙ্গারা র শেপ দিয়ে ভিতরে পুর দিয়ে খোলা অংশটুকু আবারও হাতের কায়দায় ভাঁজ দিয়ে বন্ধ করে দিয়ে হবে। এরপর একটি কড়াইতে বেশ কিছুটা তেল দিয়ে তেলটা হালকা গরম হয়ে এলেই তার মধ্যে সিঙ্গারা দিয়ে দিতে হবে। এরপর ভেজে নিয়ে সস দিয়ে পরিবেশন করুন ‘ মিনি সিঙ্গারা’।