SCO সামিটে ভারতের জমি নিজেদের বলে দাবি করলো পাকিস্তান, ভুয়ো মানচিত্র দেখে ক্ষুদ্ধ ভারত-রাশিয়া

এসসিও সামিট চলাকালীন সময়ে ভুয়ো মানচিত্র প্রকাশ করল পাকিস্তান। জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের নিয়ে রাশিয়ার আয়োজিত ভার্চুয়াল বৈঠকে এমনই কুকীর্তি প্রদর্শন করল পাকিস্তান। ক্ষুব্ধ হয়ে ওই বৈঠক থেকে বেরিয়ে যায় ভারত।

সম্প্রতিককালে পাকিস্তানের সংশোধিত মানচিত্র অনুযায়ী পিওকে-কে পাকিস্তানের অংশ হিসেবে দেখানো হয়েছে। কাশ্মীর সমস্যা নিয়ে ভারতের সিদ্ধান্তের পরেই মানচিত্র বদল করেছে পাকিস্তান। পিওকে, গিলটিট, বালতিস্তানকে পাকিস্তানের অংশ হিসেবে দেখা গিয়েছে ওই মানচিত্রে।

রাশিয়া আয়োজিত সাংহাই কোঅপরেশন ওর্গানাইজেশনের বৈঠক অনুষ্ঠিত হয় মঙ্গলবার। ভারত এবং পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং তাঁদের প্রতিনিধিরা সেই বৈঠকে করেছিল।

এরপর অভিযোগ ওঠে ওই বৈঠকের মাঝে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা তাদের দেশের ভুয়ো মানচিত্র প্রকাশ করে। পিওকে-কে পাকিস্তানের অংশ হিসেবে দাবি করছে ইসলামাবাদ।

পাকিস্তানের এই অনৈতিক কীর্তিকলাপে ক্ষুব্ধ হয়ে এসসিও সামিট ছাড়তে বাধ্য হয় ভারত। পাকিস্তানের এই ভুল মানচিত্র কে সমর্থন জানায় নি রাশিয়া। পাকিস্তানের বিরুদ্ধে বিবৃতি দিয়ে রাশিয়া জানিয়েছে, পাকিস্তানের এই কার্যকলাপ ভারতকে উস্কানি দেওয়ার জন্য যথেষ্ট।

পাকিস্তানের এই ধরনের কাজ কোনোভাবেই সমর্থন করতে রাজি নয় রাশিয়া। রাশিয়ার সঙ্গে আলোচনা করেই ভারত ওয়াকআউটের সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। পাকিস্তানের এরূপ আচরণের নিন্দা করেছে মস্কো।

ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান,”সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত ভাবেই এই কাজটি করেছেন পাক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। আয়োজক দেশের নির্দেশিকা উলঙ্ঘন করেছে পাকিস্তান। তাই আয়োজক দেশের সঙ্গে আলোচনা করে ওই বৈঠক থেকে আমরা ওয়াকআউট করেছি।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here