একদম মানুষের মতো কথা বলে সকলকে অবাক করলো এই শালিক পাখি, তুমুল ভিডিও ভাইরাল

সোশ্যাল মিডিয়ার বিভিন্ন ধরনের ভিডিও আমাদের নজরে আসে। মানুষ তাদের নিজেদের প্রতিভা সবার সামনে আনার জন্য সাধারণত সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকে। সেন্টারে ভিডিও নাচ, গান, রান্না বান্না, ঘর সাজানো বিভিন্ন ভিডিও আমরা দেখতে পাই।

এইসব ভিডিও গুলো দেখে আমাদের সময় কাটানোর পাশাপাশি প্রচুর শিক্ষা লাভ করি। অনেকেই আজকা অনলাইন বিজনেস করে নিজেকে প্রতিষ্ঠা করে তোলার চেষ্টা করছে শুধুমাত্র সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। সে দিক থেকে সোশ্যাল মিডিয়ার অবদান অনস্বীকার্য।

মানুষের পাশাপাশি আজকাল সোশ্যাল মিডিয়ার একটা বড় অংশ হয়ে উঠেছে পশুপাখিরা। বর্তমানে তারাও মানুষের মতোই সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয়তা অর্জন করে নেওয়ার পাশাপাশি বেশ ভাইরাল হয়ে যাচ্ছে। যদিও এর পিছনে রয়েছে মানুষের হাত।

কারণ মানুষই পশুপাখি সহ অন্যান্য প্রাণীদের বিভিন্ন মুহূর্তের ভিডিও ক্যাপচার করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে। মুহুর্তের মধ্যে সেই সকল ভিডিও হয়ে যায় ভাইরাল। তাই সোশ্যাল মিডিয়াতে পশুপাখি সহ অন্যান্য প্রাণীদের যথেষ্ট পরিমাণ জায়গা রয়েছে।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া বিভিন্ন পশু পাখিদের মধ্যে অন্যতম হলো টিয়া পাখি। সাধারণত মানুষের মত কথা বলার জন্যই এরা জনপ্রিয়তা অর্জন করে নেয়। তবে জানেন কি, আজকাল শালিক পাখি একই রকমভাবে মানুষের মত কথা বলে জনপ্রিয়তা অর্জন করে নিচ্ছে সোশ্যাল মিডিয়ায়।

টিয়া পাখির মত এতটা স্পষ্ট করে কথা বলতে না পারলেও, তারা কিন্তু বেশ ভালই মানুষের কথা নকল করে নিতে সক্ষম। শালিক পাখি বিভিন্ন ধরনের হয়। তাই এদের কথা বলার ভঙ্গিও বেশ খানিকটা আলাদা। গাঢ় বাদামী রঙের যে শালিক পাখি আমরা সচরাচর দেখতে পাই তাদেরকে বলা হয় ভাত শালিক।

এদের ঠোঁট এবং পা উজ্বল হলুদ রঙের হয়। সাদা কালো রঙের শাড়ি পাখিকে ডাকা হয় গো শালিক গোবরে শালিক নামে। এদের আবার রং গাঢ় কমলা বা হলুদ রঙের আর চোখের মনি হালকা হলুদ। অন্যদিকে আবার ঝুঁটিবাঁধা শালিক পাখিও লক্ষণীয়।

শালিক পাখি খুব সহজেই মানুষের আওয়াজ নকল করে নিতে সক্ষম। এরা মানুষের গলার স্বর শুনে সুনির্দিষ্টভাবে কাওকে চিনতে সক্ষম। শালিক পাখি বেশ ভালো গান গাইতেও পারে। সম্প্রতিক সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে।

সেখানে দেখা যাচ্ছে একটি শালিক পাখি একেবারে মানুষের মতো ভঙ্গিমায় কথা বলছে। তাকে নাম জিজ্ঞাসা করলে সে নিজের নাম বলছে। এমনকি গুটি গুটি পায়ে একটি ছেলের গায়ের উপর দিয়ে হেটে যাচ্ছে। তার নাম ধরে কেউ ডাকলে সে সাড়া দিচ্ছে।

বেশ কয়েকটি শিশু পাখিটিকে নিয়ে বিভিন্ন রকম আওয়াজ শেখানোর পাশাপাশি খেলা করছে। পাখিটি মাঝে মাঝে তাদের মধ্যে কারো মাথার ওপরে চেপে বসছে। এমনই এক ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়া জুড়ে। “টেন মিক্স চ্যানেল” নামক একটি ইউটিউব চ্যানেল থেকে সাম্প্রতিক পোস্ট করা হয়েছে ভিডিওটি।

সেখানে ধরা খেয়েছে কি ভাবে ঠিক মানুষের মত ভঙ্গিমায় একটি শালিক পাখি নিজের মনে কথা বলে চলেছে। একইসঙ্গে বেশ কয়েকটি শিশুর সঙ্গে সে খেলাও করছে। কখনো হেঁটে হেঁটে কখন আবার তাদের মাথায় কিংবা গায়ের উপরে বসে। ইতিমধ্যে ভিডিও টিভি দর্শক সংখ্যা প্রায় ৮২ হাজারের কাছাকাছি। তার সাথে রয়েছে প্রচুর সংখ্যক লাইক আর কমেন্ট। ইউটিউবে রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে ভিডিওটি।