ঘরের মধ্যে হটাৎ বেরিয়ে আসল বিষধর কোবরা, কাছে যেতেই ঘটল বিপত্তি, তুমুল ভাইরাল ভিডিও

সাপ সবসময়ই এক রহ-‘স্যময় জাতি। পুরাকালে অনেক উপকথাতেই সা-‘পের বিভিন্ন অ-‘লৌকিক ক্ষ-‘মতার পরিচয় পাওয়া গেছে। বলা হয় সাপ সম্মোহন ক্ষমতার সাহায্যে জীবজন্তুকে বশ করে শিকার ধরে। এমনকি হি-‘ন্দু ধর্মে সাপকে দেবী মা মনসার বাহন হিসেবে পূজা করা হয়।

এমনকি মহাদেবের গলাতেও দেখা যায় বাসুকিনাগ কে। হি-‘ন্দু ধ-‘র্মের স্বয়ং বিষ্ণু শায়িত রয়েছেন শেষ নাগের কোলে, সুতরাং সাপকে যে পুরাকালে অনেক বড় আসনে বসানো হয়েছিল সেই সম্পর্কে কোন সন্দেহ নেই।

কিন্তু বর্তমানে সাপকে অলৌকিক ক্ষমতার অধিকারী হিসেবে না মানা হলেও তার বিষকে ভয় করেন সবাই। কিন্তু পৃথিবীতে বি-‘ষধর ও বি-‘ষহীন, দুই ধরনের সাপই রয়েছে। সাপ এমনিতেই নি-‘রীহ প্রা-‘ণী, দৃষ্টি শক্তি দুর্বল।

সাপের অনুভূতি ক্ষমতা প্রবল হওয়ায় সে একমাত্র তার মাধ্যমে নিজের রক্ষা করে এবং শিকার ধরে। এহেন অবস্থায় সাপ একমাত্র ভয় পেলে বা আ-‘ত্ম-‘রক্ষার জন্যই কাউকে ছোবল মারতে থাকে। কিন্তু মানুষ না বুঝেই ব-‘হু সাপকে মেরে ফেলেন।

এজন্যই বর্তমানে তৈরি হয়েছে বহু রেস্কিউ টিম, সর্প রক্ষকরা এগিয়ে এসেছেন সাপকে বাঁ-‘চানোর কাজে। কিন্তু সর্পরক্ষক হওয়া মোটেই সহজ কাজ নয়। অনেক কম বয়স থেকেই এই কাজের জন্যে ট্রেনিং নিতে হয়।

বিশেষত সাপ খুবই আ-‘ক্র-‘মনাত্মক প্রাণী, রেগে গেলে যে কোন সময় সে দং-‘শন করে দেয়। বিষের জ্বা-‘লায় যে কোন মানুষের মৃ-‘ত্যু পর্যন্ত হতে পারে। তাই সে ক্ষেত্রে সাপ সম্পর্কে জানা এবং সেই সম্পর্কিত সমস্ত বিজ্ঞানের শাখা গুলি জানা খুবই গুরুত্বপূর্ণ।

সম্প্রতি ভাইরাল একটি ভিডিওতে দেখা যাচ্ছে, এক স্থানে পরনের কাপড় এর মধ্যে সাপ ঢুকে গেছে, সাপটিকে বিন বাজিয়ে বের করার চেষ্টা চলছে। বিন বাজানোর সাথে সাথে সাপটিকে একটি লাঠি দিয়ে বারবার খোঁচানো চলছে, সাপটি অনবরত সেটিকে দংশন করার চেষ্টায় রয়েছে।

সম্ভবত সাপটিকে বের করার জন্যই এরকম করছেন চারি পাশের লোকজন। কিন্তু এখানে জেনে রাখা দরকার সাপ কোন শব্দ শুনতে বা বুঝতে পারে না। সাপের কোন শ্রবণের অ-‘ঙ্গ নেই, সাপ কিছু শুনতে পায়না। এমনকি সাপ সবকিছুই অস্পষ্ট দেখে।

সাপের সামনে বীণ বাজালে সাপ শুধু দেখতে পায় তার সামনে কিছু একটা নড়ছে, সেই বুঝে সে বারবার ছোবল মারার চেষ্টা করে। কিন্তু সাপের অনুভূতি অত্যন্ত তীক্ষ্ণ, সাপ কাউকে তাড়া করলে মাটির কম্পন অনুযায়ী তাদের অনুসরণ করে এবং ধরতে সক্ষম হয়।

এই জন্য সাপ এঁকে বেঁকে ছোটে। ভিডিওটি দেখে চমকিত এবং মুগ্ধ হয়ে গেছেন দর্শক। ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় হয়ে গেছে ভাইরাল। ভিডিওটি পোস্ট করা হয়েছে একটি অফিশিয়াল ইউটিউব চ্যানেল থেকে।

হাজার হাজার মানুষ ভিডিওটি লাইক করেছে। বিশেষ করে সাপটি বারবার দং-‘শন করায় দর্শক সত্যিই যথেষ্ট ভয় পেয়ে গেছেন। যদি কোনো কারণে সাপটি আ-‘ক্রমণ করে তাহলে তার ফল হবে মা-‘রাত্মক, নানা রকম কমেন্ট ভরে গেছে কমে-‘ন্ট বক্স।

ভিডিওটি ভাইরাল হয়ে গেছে সব জায়গায়। সোশ্যাল মিডিয়াতে প্রায় এরকম অদ্ভুত ভিডিও ভাইরাল হয়, যা আমাদের সত্যি অবাক করে দেয়।

এর আগেও ভাইরাল হয়েছিল লাল গোলাপকে আ-‘লিঙ্গন করে আছে এক বিরল ব্লু ভা-‘ইপার, যা সারাবিশ্বের মানুষকে অবাক করেছিল।এরকম ভিডিও দেখা সম্ভব হয় সোশ্যাল মিডিয়ার জন্য ই,তার জন্য জানাই কু-‘র্নিশ।