নারী শক্তির জয়! মেরিটাইম রিকনেস‌ঁস নৌ-সেনা পেল তিন মহিলা পাইলট

নানান গর্বের পালক নৌ-সেনার মুকুটে যোগ হতেই থাকে। সম্প্রতি আরও এক নতুন পালক যোগ হলো নৌ-সেনার মুকুটে , অবশেষে তারা পেল তাদের প্রথম ব্যাচের মহিলা পাইলট। সাদার্ন নেভাল কমান্ডের অধীনে তারা কাজ করবেন বলেই জানা গিয়েছে।

27 তম ডোরনিং-এর অপারেশনাল ফ্লাইং ট্রেনিং কোর্স থেকে 6 জনকে নেওয়া হয়েছে। এই কোর্স শেষ হওয়ার পর তারা পূর্ন পাইলট হিসেবে বিবেচিত হচ্ছেন । 22 শে অক্টোবর INS Garuda -এ হওয়া বিশেষ অনুষ্ঠানে তাদের স্বীকৃতি দেওয়া হয়েছে।

6 জনের তিনজন হলেন মহিলা পাইলট। তারা হলেন মুজাফফর পুরের লেফটেন্যান্ট শুভাঙ্গি স্বরূপ, উত্তর প্রদেশের তিলহারের লেফটেন্যান্ট দিব্যা শর্মা এবংদিল্লির মালভিয়া নগরের লেফটেন্যান্ট শিবাঙ্গি।

জানা গিয়েছে এই তিনজন মহিলাকে ফ্লাইং ট্রেনিং কোর্স করার আগে ভারতীয় নৌ সেনা এবং ভারতীয় বায়ু সেনার কাছে প্রাথমিক ট্রেনিং নিতে হয়েছে। 9 মাস দীর্ঘ DOFT কোর্সের মধ্যে একমাস গ্রাউন্ড ট্রেনিং ছিল এবং টানা 8 মাস সাদার্ন নেভাল কমান্ডের ডোরনিং-এর স্কোয়াড্রনের INAS 550 তে বিমান ওড়ানোর প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

কোচির ডিফেন্সের পাবলিক রিলেশন অফিসার এই খবরটি টুইট করে জানিয়েছেন। ভারতীয় নৌ-সে’না তাদের বিজ্ঞপ্তিতে জানিয়েছেন দিব্যা শর্মা ফ্লাইং বিষয়ে প্রথম হয়েছেন এবং শিবম পান্ডে গ্রাউন্ড সাবজেক্টে প্রথম।

ভারতের 5000 পাইলটের 600 জন অর্থাৎ 12% মহিলা পাইলট আর বিশ্বের এক লক্ষ্য তিরিশ হাজারের 4000 জন মহিলা। ‘ভারতীয় মহিলাদের এই পেশায় এগিয়ে যাওয়া পুরো বিশ্বকে টেক্কা দিচ্ছে’ এ কথা ভারতীয় মহিলা পাইলট এসোসিয়েশনের প্রেসিডেন্ট হরপ্রীত সিং বলেছেন।