হটাৎ দেখা মিলল বিরল প্রজাতির নীল রঙের বিষধর সাপ, ঝড়ের গতিতে ভাইরাল ভিডিও

বি”ষাক্ত প্রানী বললেই প্রথমে চোখের সামনে ভেসে ওঠে সাপের দৃশ্য। সাপ খুবই ভ”য়ঙ্কর এক প্রাণী। সাপের নাম শুনলেই শি”রদাঁড়া দিয়ে ঠান্ডা র”ক্তের স্রোত বয়ে যায়।

সাপকে ভয় পায় না এমন মানুষ পৃথিবীতে বিরল বললেও চলে। সাপের আক্রমণাত্মক ভঙ্গিতে প্রচন্ড বিষ মানুষের ভয়ের অন্যতম কারণ।

যদিও সব সাপের বিষ থাকে না। পৃথিবীর অধিকাংশ সাপ বি”ষ বিহীন। তবুও সাপকে সকলেই আমরা ভয় পাই। তাই দূরে দূরে থাকতে চেষ্টা করি এদের থেকে।

ব্লু ভাইপার, অত্যন্ত আ”ক্রমণা”ত্মক এবং বিষধর প্রকৃতির সাপ। সাধারনত ইন্দোনেশিয়ায় এই সাপ দেখতে পাওয়া যায়। এই সাপ আক্রমণাত্মক শিকারী প্রকৃতির।

বিশ্বে নীল রঙের সাপ খুব বেশি নেই। তাই এই বিরল রঙের সাপ সহজেই নজর কেড়ে নিয়েছে সকলের। এই ব্লু পিট ভাইপারের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

উজ্জ্বল নীল রঙের এই সাপের ভিডিও সম্পর্কে জানতে অত্যন্ত আগ্রহী সকলে। ভিডিওতে যেমন নিরীহ বলে মনে হচ্ছে, আদতে কিন্তু তেমন নিরীহ নয় এই ব্লু পিট ভাইপার।

এটি একটি মারাত্মক প্রকৃতির সাপ। এই সাপগুলি আসলে হোয়াইট লিপড আইল্যান্ড পিট ভাইপারের প্রজাতিভূক্ত নীল বর্ণের।

বিষাক্ত পিট ভাইপারের উপপ্রজাতিগুলির দেখা মেলে ইন্দোনেশিয়া ও পূর্ব তিমোরে। নীল রঙের এই সাপ খুবই বিরল। সৌন্দর্যের দিক থেকে ধরাছোঁয়ার বাইরে এরা।

সোশ্যাল মিডিয়া ইউজাররা অধিকাংশই সহমত যে, এই সাপটি দেখতে খুবই সুন্দর। জানা গিয়েছে যে, ব্লু পিট ভাইপার খুবই আগ্রাসনই মনোভাবাপন্ন এক ভয়ানক প্রজাতির সাপ।

তাদের বিষে সাধারণত মানুষের মৃ”ত্যু হয় না ঠিকই, কিন্তু এর কামড়ে ব্যাপক যন্ত্রনা, ফুলে যাওয়া ও শরীরের ভেতরে ও বাইরে রক্তক্ষরণের মতো ঘটনা ঘটে থাকে।

এইসবের ইতিহাসে এখনো পর্যন্ত মানুষের মৃ”ত্যুর খোঁজ পাওয়া যায়নি। বালিতে হোয়াইট লিপড আইল্যান্ড পিট ভাইপারের কামড়ের ঘটনা মাঝেমধ্যেই ঘটে বলে জানা যায়।

সবথেকে আশ্চর্যের বিষয় হলো এই যে, নীল রঙের এই সাপগুলি আবার সবুজ রঙের শাবকের জন্ম দেয়।ভয়ঙ্করের পাশাপাশি সুন্দর।

পৃথিবীতে জীব বৈচিত্রের কত রকমের প্রাণীদের সম্ভার দেখতে পাই। রংবেরঙের বিচিত্র ধরনের প্রাণীরা আমাদের নজর কেড়ে নেয়।

তেমনি নীল রঙের এই ব্লু পিট ভাইপারের ভিডিও সাম্প্রতিক সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়েছে। “ক্রিস সুইট” নামক একটি ইউটিউব চ্যানেল থেকে সাম্প্রতিক পোস্ট করা হয়েছে এই ভিডিও।

এই ভিডিওটিতে দেখা মিলেছে ব্লু পিট ভাইপারের। ১.২ মিলিয়ন দর্শক ইতিমধ্যেই ভিডিওটি দেখে নিয়েছেন। ২৫ হাজার লাইক পড়েছে ভিডিওটিতে।