মৃ”ত্যু’র আগে লতা মঙ্গেশকরের শেষ ভিডিও, কি বললেন সুর সম্রাজ্ঞী ? ঝড়ের গতিতে ভাইরাল ভিডিও

সাধারণত শিল্প-সাহিত্য-সংস্কৃতি-রাজনীতি-ক্রীড়ার জগতে গুরুত্বপূর্ণ কেউ প্রয়াত হলে বিষয়টিকে ১০০ বারের মধ্যে ৯৯ বারই ‘একটি যুগের অবসান’ বলে চিহ্নিত করা হয়ে থাকে। প্রয়াতকে বিরল বিপুল সম্মান জানানোর জন্যই এটা করা হয়। কিন্তু লতা মঙ্গেশকরের ক্ষেত্রে সম্ভবত এই অতি চেনা লব্জ বড় ম্যাড়মেড়ে দেখাবে।

কেননা লতার মৃত্য়ুতে তো একটি নয়, ভারতীয় সংস্কৃতিজগতের একাধিক যুগের অবসান ঘটল। ভারতীয় লঘুসঙ্গীতের জগতে বোধ হয় ভেঙে পড়ল গোটা গানের ঘরটিই। ৯২ বছর বয়সে না-ফেরার দেশে চলে গেলেন ‘ ভারতের কোকিলকন্ঠী’। রবিবার সকাল ৮.১২ মিনিটে প্রয়াত হন লতা মঙ্গেশকর।

লতা মঙ্গেশকরের প্রয়াণে দু’দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। রবিবার সন্ধ্যায় মুম্বইয়ের শিবাজি পার্কে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হবে তাঁর শেষকৃত্য। লতার প্রয়াণে সোমবার অর্ধ দিবস ছুটি ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকারও। ইয়ে মেরে বতন কে লোগো…যারা আঁখ মে ভরলো পানি… যো শহীদ হুয়ে হ্যায় উনকি..যারা ইয়াদ করো কূর্বানি’।

কিংবদন্তি গায়িকা লতা মঙ্গেশকর ৬ ফেব্রুয়ারি (আজ) ৯২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ যথাক্রমে ফেল হয়েই মারা গিয়েছেন বলে জানিয়েছেন তাঁর বোন উষা মঙ্গেশকর ও চিকিৎসারত চিকিৎসকেরা। প্রসঙ্গত, সুস্থ থাকাকালীন প্রায়শই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিভিন্ন পূজা-পার্বণের শুভেচ্ছা জানাতেন নেটিজন সহ দেশের জনগণকেও।

ভারতীয় জওয়ানদের প্রতি যে তাঁর জীবনে বিশেষ স্থান ছিল সেটি বোঝা গিয়েছে এই ভিডিও থেকেই। উদ্ধৃত ভিডিওটিকে লতাজির শেষ ভিডিও বলে দাবি করা হলেও আরও একটি ভিডিও দেখা যাচ্ছে যেখানে অসুস্থ অবস্থায় বসে রয়েছেন তিনি। আরেক অংশের নেটিজেনদের দাবি এটিই তাঁর শেষ ভিডিও।

দেখা যাচ্ছে লতাজি বক্তব্য রাখছেন নেটিজনদের উদ্দেশ্যে।ফেসবুক, ট্যুইটারের বন্ধুদের উদ্দেশ্যে। তিনি চলে গেলেও তাঁর শেষ মুহূর্তটা আমরা দূর থেকেও আমাদের চোখের সামনে দেখতে পাচ্ছি, এটাই পরম সৌভাগ্য বটে। আসুন হুপহাপের পাতায় দেখে নিই, কি বলেছেন তিনি।

ভারতীয় জওয়ানদের ভাইফোঁটা এবং দীপাবলীর শুভেচ্ছা জানিয়ে লতাজিকে বলতে শোনা যায়, “ভারতীয় জাওয়ান আছে বলেই ভারত দেশ আছে। তোমরা আমার ভাইয়ের মতো। ভাইফোঁটার রাশি রাশি শুভেচ্ছা তোমাদের। কখনো যদি কোন কাজে আসি তাহলে অবশ্যই জানিও।”

উদ্ধৃত ভিডিওটিকে অনেকে লতাজির শেষ ভিডিও বলে দাবি করলেও নেটিজেনদের একাংশ সেকথা মানতে নারাজ। প্রকাশ্যে আসা অপর একটি ভিডিওতে অসুস্থ লতাজিকে নেটিজেনদের উদ্দেশ্যে বিশেষ কিছু বক্তব্য রাখতে দেখা যাচ্ছে, দর্শকদের দাবি অনুযায়ী ইহাই লতাজির শেষ ভিডিও।

সরকারি সূত্র অনুযায়ী আজ সন্ধ্যায় শেষকৃত্য সম্পন্ন হবে লতাজির। তার শেষ ক্রিয়াকালীন সময়ে জাতীয় পতাকাকে অর্ধনমিত করা হবে এবং তা অর্ধভাবে উড়বে। ভারতরত্নের মৃত্যুতে শোকবার্তা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রামনাথ কোবিনসহ একাধিক বলিউড তারকারা। ভারতীয় উজ্জ্বল নক্ষত্রের এরূপ পতনে রীতিমতো অশ্রুসজল সারাদেশ!