এইভাবে বানিয়ে ফেলুন সুস্বাদু ‘চিংড়ি মালাইকারি’! চেটে-পুটে খাবে বাড়ির সকলে

বাঙালি মানেই মাছে-ভাতে আয়েশ করে খাওয়া। যতই ইতালিয়ান, চাইনিজ খাওয়া হোক না কেন সব শেষে মাছে ভাতে ঢেকুর তুলে ভাত ঘুম,

দিতেই বেশি পছন্দ করে। তো তাই আজ আপনাদের চিংড়ি মাছের একটি দূর্দান্ত রেসিপি বলবো। যার নাম ‘চিংড়ির মালাইকারি’।

চলুন দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন। উপকরণ: গলদা চিংড়ি, নুন, হলুদ, পেঁয়াজ কুচি, রসুন কোয়া, কাচালংকা, গরমমসলা, সাজিরে, জিরে গুঁড়ো,

কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, চিনি, নারকেলের দুধ, ফ্রেশ ক্রীম, গরম মসলা গুঁড়ো, সরষের তেল। প্রথমে চিংড়িগুলি ধুয়ে ভালো করে পরিষ্কার করে নিতে হবে। তারপরে হালকা নুন হলুদ মাখিয়ে কড়াইয়ে তেল দিয়ে চিংড়ি মাছগুলোকে কড়া করে ভেজে নিতে হবে।ভাজা চিংড়ি মাছ কড়াই থেকে তুলে নিয়ে, যদি তেল লাগে তবে অল্প তেল অ্যাড করে তেলে গরম হলে এলাচ, তেজপাতা এবং পরে পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। ভাজা হলে পেঁয়াজ কুচির মধ্যে আদা রসুন বাটা, হলুদ গুঁড়ো এবং কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

এরপরে টক দই আর অল্প জল দিয়ে হালকা আঁচে মশলা কষিয়ে নিতে হবে। মশলা কষিয়ে নেওয়া হয়ে গেলে তার মধ্যে ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে দিতে হবে। এরপর কষানো হয়ে গেলে আরও খানিকটা নারকেলের দুধ, ২ টেবিল চামচ ফ্রেশ ক্রিম দিয়ে নাড়িয়ে তার মধ্যে চিংড়ি মাছগুলো দিয়ে ও উপর দিয়ে চেরা কাঁচালঙ্কা কিছুক্ষণ রান্না করে নিতে হবে। এবংমশলার সাথে মাছ গুলো মিনিট চারেক কষিয়ে নিতে পরিমাণমতো জল আর কাশ্মীরি লঙ্কা গুঁড়ো মিশিয়ে কিছুক্ষন রান্না করে নিয়ে অল্প চিনি মিশিয়ে ঝোল ফুটে এলে গরম মশলা অ্যাড করে গ্যাস বন্ধ করে দিলেই, চিংড়ির মালাইকারি রেডি! এভাবেই বাড়িতে আজই তৈরি করুন এই দূর্দান্ত স্বাদের চিংড়ির মালাইকারি রেসিপি।