এভাবেও ঘুরে ফেরা যায়! জীবন বাজি রেখে সরু রাস্তার মধ্যে গাড়ি ঘুরিয়ে তাক লাগাল, তুমুল ভাইরাল ভিডিও

সমতলে গাড়ি চালানো খুব একটা কঠিন ব্যাপার নয়। সামান্য প্রশিক্ষণের মাধ্যমেই যে কেউই খুব সহজে গাড়ি চালাতে পারেন এখানে। কিন্তু, সমতল ছাড়িয়ে যখন প্রসঙ্গটা পাহাড়ের আসে সেখানে গাড়ি চালানোর প্রতি মুহূর্তেই থাকে বিরাট চ্যালেঞ্জ!

একটু এদিক-ওদিক হলেই কয়েকশো ফুট গভীর খাদে আছড়ে পড়বে গাড়ি। মেরেকেটে পাঁচ ফুটের একটি পাহাড়ি রাস্তা। রাস্তার ধারের রেলিং নেই বললেই চলে। এবড়োখেবড়ো, ভাঙাচোরা। এমনই রাস্তায় দক্ষতার সঙ্গে গাড়ির মুখ উল্টোদিকে ঘুরিয়ে প্রশংসা কুড়োচ্ছেন এক চালক।

পাহাড়ের চড়াই-উৎরাইতে গাড়ি চালানো মোটেও সহজ কাজ নয়। নতুন ড্রাইভাররা তাই এড়িয়েই চলেন পাহাড়ি রাস্তা। এছাড়াও, আপনার গাড়ি চালানোর অভিজ্ঞতা যদি শহর থেকে হয়, তবে পাহাড়ে গাড়ি চালাতে আপনার সমস্যা হবেই হবে। এখানে গাড়ি চালাতে গেলে তীক্ষ্ণ অভিজ্ঞতা সম্পন্ন চালক বা স্থানীয় ড্রাইভারদের প্রয়োজন হয়।

তবে, সম্প্রতি একটি ভিডিও সামনে এসেছে যেখানে দেখা যাচ্ছে যে, একদম সরু একটি পাহাড়ি রাস্তায় প্রকান্ড একটি SUV কে ঘুরিয়ে নিচ্ছেন এক চালক। এমনকি, একটা সময় ওই গাড়িটির পেছনের অংশ চলে আসে একদম খাদের কিনারায়। ওই অবস্থা থেকেই গাড়িটির প্রতি নিয়ন্ত্রণ রেখে সেটিকে ঘুরিয়ে নেন চালক।

রুদ্ধশ্বাস ওই ভিডিও দেখে রীতিমতো চমকে গিয়েছেন নেটিজেনরা। ইউটিউবে প্রকাশিত ওই ভিডিওটিতে দেখা যাচ্ছে যে, একটি সঙ্কীর্ণ পাহাড়ি রাস্তার একদিকে পাহাড় এবং অন্যদিকে খুব গভীর একটি খাদ। এমতাবস্থায়, ওই রাস্তাতেই অসম আত্মবিশ্বাসী এক চালক ঘুরিয়ে নিচ্ছেন একটি SUV গাড়ি।

SUV টির সামনের অংশটি পাহাড়ের দিকে এবং পেছনের অংশটি খাদের দিকে ছিল। গাড়িটি বাঁকানোর সময় গাড়ির পেছনের চাকাগুলি খাদের দিকে প্রায় শূন্যে ঝুলতে থাকে। তবুও, ড্রাইভার একটি অস্বাভাবিক উপায়ে SUV টি ঘুরিয়ে নেন।

আমাদের দেশে হিমাচল এবং উত্তরাখণ্ড পরিবহন, ভারতের এমন একটি পরিবহন বিভাগ, যার ড্রাইভারদের সুপারম্যানদের সাথে তুলনা করা হয়। যেভাবে আঁকাবাঁকা, সঙ্কীর্ণ পাহাড়ি রাস্তায় তাঁরা বড় বড় যানবাহন নির্দ্বিধায় চালিয়ে নিয়ে যান, তা দেখে সকলেই তাঁদের বিরাট প্রশংসা করেন।

ভিডিয়োটি কোথাকার তা অবশ্য জানা যায়নি। এক টুইটার ব্যবহারকারী ভিডিয়োটি শেয়ার করেছেন। পাহাড়ি রাস্তায় তো অনেকেই গিয়েছেন গাড়িতে। দক্ষ চালক না হলে পাহাড়ি রাস্তায় গাড়ি চালানো যে কতটা কঠিন তা বহু চালক হাড়ে হাড়ে টের পান।

সাহস তো বটেই, তার সঙ্গে দক্ষতা জুড়ে গেলে অনেক কঠিন চড়াই উতরাইও সহজ মনে হয়।এই ভিডিয়োয় যে গাড়িচালককে দেখা যাচ্ছে তাঁর কাছেও যেন বিষয়টা নস্যির মতোই। যদিও একটু ভুলচুক হলেই যে জীবন শেষ হয়ে যেতে পারত। এক দিকে পাহাড়ের ঢাল, অন্য দিকে কয়েকশো ফুট গভীর খাদ। তার মাঝে পাঁচ ফুটের একটি রাস্তা। আর সেই রাস্তায় যে ভাবে গাড়ি ঘোরালেন চালক তা সত্যিই অবিশ্বাস্য।