“আপনার চামচারাই অধঃপতনের মূলে”, অধীরকে আক্রমণ করে দল ছাড়লেন সোমেন পুত্র রোহন

পশ্চিমবঙ্গ কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদক তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা সোমেন মিত্রর ছেলে এবার পদত্যাগ করলেন। রোহন মিত্র এদিন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীকে নিজের পদত্যাগপত্র পাঠান।

পদত্যাগপত্রে রোহন লিখেছেন, “আপনাকে ঘিরে থাকা চামচারা আপনার অধঃপতন ডেকে এনেছে। এর জেরে দলের অধপতনও ডেকে এনেছে তারা।”

তাঁর মতে, এরাজ্যে দন এতটাই নিচে নেমে গেছে, আর সেখান থেকে প্রত্যাবর্তন সম্ভব নয়। একইসঙ্গে রোহন এই চিঠিতে জানিয়েছেন, অধীরের সভাপতিত্বে মিত্র পরিবার কীভাবে বারবার উপেক্ষিত এবং অপমানিত হয়েছে।

রোহনের অভিযোগ, সোমেন মিত্র সভাপতি থাকালীন রোহন যখন যুব কংগ্রেসের নির্বাচনে লড়েছিলেন, সেই সময় তাঁকে জোর করে হারানো হয়েছিল।

বিভিন্ন নেতিবাচক মন্তব্যের পাশাপাশি অধীর চৌধুরী রাজ্যে কংগ্রেসকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে যোগ্যতম ব্যক্তি, সে রোহণ কথা উল্লেখ করেছেন চিঠিতে। তবে তিনি অধীরের সংগঠন পরিচালনার পদ্ধতি নিয়ে প্রশ্ন তোলেন।

দলের সংগঠনে যাতে পরিবর্তন আনা হয় তারও উল্লেখ করা হয়েছে চিঠিতে। রোহণ স্পষ্টভাবে জানিয়ে দেন, আগামীতে অধীর চৌধুরীর ডাকা কোনও বৈঠকে তিনি কোনোভাবেই উপস্থিত হতে পারবেন না।

এই প্রথম নয়। ইতিপূর্বে নির্বাচনে নির্ঘণ্ট প্রকাশিত হওয়ার পরে রোহন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিয়েছিলেন।

সেই সময় তাঁর অভিযোগ ছিল, উত্তর কলকাতায় কংগ্রেস দলটিকে তুলে দেওয়া হয়েছে। তাঁর বাবা সোমেন মিত্র বেঁচে থাকলে এই পরিস্থিতি হত না বলে উল্লেখ করেছিলেন রোহন মিত্র।