বিশ্বের ধনীদের তালিকায় অষ্টম স্থানে উঠে আসলেন মুকেশ আম্বানি, সম্পত্তি বেড়েছে ২৪ শতাংশ

এশিয়ার ধনীতম ব্যক্তির শিরোপা ফিরে পেয়েছেন মুকেশ আম্বানি। “হুরুন গ্লোবাল রিচ লিস্ট” অনুসারে এবার রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের ক’র্ণধার মুকেশ আম্বানি বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকা অষ্টম স্থান অধিকার করলেন।

জানা গিয়েছে, গত বছরের তুলনায় এ বছর আম্বানির সম্পত্তির মোট পরিমাণ ২৪ শতাংশ বেড়েছে। “হুরুন গ্লোবাল রিচ লিস্ট” এর এক বিবৃতিতে বলা হয়েছে যে, দেশের রপ্তানির ৮ শতাংশ রিলায়েন্স এর মাধ্যমে হয়।

দেশের সবচেয়ে বড় রপ্তানিকারী হল রিলায়েন্স। শুল্ক এবং আবগারি শুল্ক থেকে ভারতের মোট আয়ের ৫ শতাংশ রিলায়েন্স প্রদান করে। ব্লুমবার্গ তালিকা অনুযায়ী কয়েকদিন আগে এশিয়ার ধনীতম ব্যক্তি হয়েছেন মুকেশ আম্বানি।

প্রসঙ্গত, গত ডিসেম্বর মাসে “ফিউচার গ্রুপ” নমোক এক খুচরো ও পাইকারি ব্যবসা এবং লজিস্টিক্স ও ওয়্যারহাউজিং ব্যবসা ২৪,৭১৩ কোটি টাকার বিনিময়ে কিনে নেয় রিলায়েন্স।

সেই সময় ওই সংস্থার সংস্থার শে’য়া’র দর ছিল উচ্চ। ওরে তা কমে গেলেও লাভের পরিমাণ যে খুব একটা কমেনি তার প্রমাণ এই তালিকা থেকে জানা যায়।

ভারতের আরো তিনজন ধনকু’বের স্থান পেয়েছেন “হুরুন গ্লোবাল রিচ লিস্ট” এ। তাঁরা হলেন গৌতম আদানি রয়েছেন ৪৮ নম্বরে, শিব নাদর রয়েছেন ৫৮ ও লক্ষ্মী মিত্তল রয়েছেন ১০৪ নম্বর স্থানে।

গত এক বছরে দ্বিগুণ হয়ে গিয়েছে আদানির সম্পত্তি। তালিকা থেকে জানা যায়, ভারতে বিলিয়নেয়ারের সংখ্যা ১৭৭। গত বছরের নিরিখে সংখ্যায় তা ৪০ বেশি।

ধনীদের সংখ্যার হিসেবে ভারত বিশ্বের মধ্যে তিন নম্বর স্থানে রয়েছে। টেসলা ও স্পেস এক্স-এর সিইও ইলন মাস্ক রয়েছেন তালিকার শীর্ষে এবং দ্বিতীয় আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।