ভারতে একদিনে করোনা আক্রান্ত ৬,৬৫৪! মোট আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৩০ হাজার ছাড়ালো

স্টাফ রিপোর্টার, দীপিকা দাস: চতুর্থ দফার লকডাউন একটু শিথিল হতেই লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ৬৬৫৪ জনের করোনা পজিটিভের খবর মিলেছে। যা এখনও পর্যন্ত একদিনে করোনা সংক্রমণ এর নিরিখে রেকর্ড। সবমিলিয়ে দেশের মোট আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৩১ হাজার ছাড়িয়ে গেছে।

গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ১৩৭ জনের। এনটাই জানাচ্ছে কেন্দ্রীয় সরাষ্ট্রমন্ত্রকের রিপোর্ট। দিন দিন নিজের পুরোনো রেকর্ড ভেঙে নতুন করে রেকর্ড গড়ছে করোনা সংক্রমণ। নতুন করে এত কোরোনা পজিটিভ এর সংখ্যা তা যথেষ্ট উদ্বেগজনক।

বিশ্বে করোনা সংক্রমণ এর নিরিখে ভারত ১১ তম স্থানে রয়েছে। দেশের অর্থনৈতিক পরিস্থিতি সঙ্কটজনক। সেই পরিস্থিতি সামাল দিতে লোকদউন কিছুটা শিথিল করা হয়েছে। চতুর্থ দফার লকডাউনে কিছুটা ছাড় পেয়েই ক্রমশ করোনা সংক্রমন বাড়ছে। মহারাষ্ট্রে সবথেকে বেশি করোনা সংক্রমণ এর রিপোর্ট মিলছে।দেশের মোট আক্রান্ত এর এক তৃতীয়াংশ মহারাষ্ট্রে। মোট করোনা আক্রান্ত ৪৭১৯০।

গত দুমাস দেশে ১০০ গুন করোনা পরীক্ষা বাড়ানোর ব্যাবস্থা করা হয়েছে। মার্চ পর্যন্ত প্রতিদিন ১০০০ নমুনা পরীক্ষা হত। এখন সেখানে ১ লক্ষ করোনা পরীক্ষা করা হচ্ছে।জস্যসংখ্যার নিরীকে প্রতি ১০ লক্ষের ২০০০ করোনা পরীক্ষা হচ্ছে ভারতে। করোনা পরীক্ষায় স্পেন, আমেরিকা, জার্মানি, ফ্রান্সের পরেই ভারতের স্থান।

তবে স্বস্তির বিষয় এই যে ভারতে করোনা সংক্রমন এর তুলনায় করোনা থেকে সুস্থ হয়ে ওঠার হার অনেকটাই বেশি। সবমিলিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৮৬৫। এখনো পর্যন্ত করণাকে হারিয়ে বাড়ি ফিরেছেন ৫৪,২৯৮ জন। তবে এই মহুর্তে চিকিৎসাধীন করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২,৯৩২। তবে কেন্দ্রের সূত্রে খবর মৃতের হার কিছুটা কমেছে। আগে মৃত্যুর হার ছিল ৩.১৩ শতাংশ। এখন সেই পরিসংখ্যা কমে দাঁড়িয়েছে ৩.০২ শতাংশ।

তবে বিশেষজ্ঞ রা আশঙ্কা করছেন যে এই লোকদউন শিথিল হওয়ার ফলে আগামী দিনে আক্রান্ত এর সংখ্যা আরো বাড়বে। তবে বিশ্বের তুলনায় ভারত ভালো জায়গায় রয়েছে বলে দাবি কেন্দ্রের। মৃত্যুর নিরিখে অন্যান্য দেশের তুলনায় ভারত কম বলে জানিয়েছেন স্বাস্থ মন্ত্রক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here