৫০ বছরের বিশ্ব ক্রিকেটে সেরা অধিনায়ক ধোনিই, ধোনিই সর্বকালের সেরা অধিনায়ক দাবি গ্রেক চ্যাপেলের

গ্রেগ চ্যাপেল সর্বদাই ভারতীয় ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনির প্রশংসায় পঞ্চমুখ । কিছুদিন আগেই তিনি বলেন যে, “ধোনি তাঁর দেখা অন্যতম ক্ষমতাশীল ব্যাটসম্যান। তিনিই নাকি ধোনির সামনে একটা চ্যালেঞ্জ রেখেছিলেন আর সেটাই তাঁকে সেরা ফিনিশার হওয়ার রাস্তাটা তৈরি করে দিয়েছিল।”

এবার গ্রেগ অধিনায়ক ধোনির কথা বলেন। তিনি বলেন যে 50 বছরে তার মত কোন অধিনায়ক আসেনি। তাঁর মতে দুটি বিশ্বকাপ সহ একটি চ্যাম্পিয়ন্স ট্রফি জেতা অধিনায়ক ধোনি ই বিশ্বের অন্যতম অনুপ্রেরণা দায়ক অধিনায়ক।

2005-07 ভারতীয় টিমের কোচ ছিলেন গ্রেগ চ্যাপেল। সম্প্রতি এক সাক্ষাৎকারে ইংল্যান্ডের কিংবদন্তি মাইকেল ব্রেয়ারলি, অস্ট্রেলিয়ার ইয়ান চ্যাপেল এবং ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েডের থেকেও নেতা হিসেবে মহেন্দ্র সিং ধোনিকেই এগিয়ে রেখেছেন গ্রেগ চ্যাপেল।

তিনি ধোনিকে শুধু ভারতেরই নন বিশ্বের সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে অভিহিত করেছেন। তাঁর মতে, কঠিন থেমে কঠিনতম চ্যালেঞ্জ গ্রহণ করার ক্ষমতা রয়েছে ধোনির মধ্যে, আর সবই সহজাত। তিনি এও বলেন যে প্রাক্তন ভারত অধিনায়ক এর মতো হার্ডহিটার তিনি ক্রিকেট বিশ্বে আর দেখেননি।

ধোনি ভারতীয় ক্রিকেটকে যা দিয়ে গিয়েছেন তা প্রতিটি অধিনায়ক, প্লেয়ারদের স্বপ্ন। কপিল দেব ধোনিকে একটি মানদন্ড হিসেবে চিহ্নিত করে বলেছিলেন, ভবিষ্যতে যারা ক্রিকেটে আসবে তারা সবাই ভাববে তারা মহেন্দ্র সিং ধোনির কাছাকাছি ও আসতে পেরেছেন কি না।

সম্প্রতি ভারতীয় ক্রিকেট টিমের অন্যতম ভরসা যোগ্য প্লেয়ার কে এল রাহুল বলেছেন তিনি ছোট থেকেই স্বপ্ন দেখতেন মহেন্দ্র সিং ধোনি হওয়ার। তার মত বহু ছোট শহরের ছেলের রোল মডেল ধোনি।

ধোনির সীমিত ওভারের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নেওয়ার পর ভারতের সাবেক অধিনায়ক ১৬ বছর একটি দুর্দান্ত আন্তর্জাতিক ক্যারিয়ারের অবসান ঘটেছে। ধোনি ২০১৪ সালের ডিসেম্বরে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন হঠাৎ করেই। এবার ধোনিকে আইপিএল- এ অধিনায়কত্ব করতে দেখা যাবে । সংযুক্ত আরব আমিরাতে ১৯শে  সেপ্টেম্বর থেকে টুর্নামেন্ট খেলতে দেখা যাবে ধোনিকে।