“সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তি ছড়িয়ে গরীবের কোন সাহায্য হবে না”, ভ্যাকসিন নিয়ে কেন্দ্রকে বিঁধলেন রাহুল

ক’রো’না ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার নিয়ে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করলেন কংগ্রেস নেতার রাহুল গান্ধী। ভ্যাকসিন ও তার প্রয়োগ নিয়ে কেন্দ্রের স্ট্র্যাটেজি কী, তার কোনও লক্ষণই নেই বলে মনে করছেন তিনি। এদিন টুইটার হ্যান্ডেলে রাহুলের এমনই এক টুইট প্রকাশ্যে এলো।

নিজের টুইটার হ্যান্ডেলে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে রাহুল গান্ধী লেখেন,”ভ্যা’কসিন নিয়ে কেন্দ্রের স্ট্র্যাটেজি কী, তা এখনই জানানো উচিত৷ কিন্তু তার কোনও লক্ষণই নেই৷ কেন্দ্রীয় সরকারের এই অপ্রস্তুতি খুবই উদ্বেগের”।

কেন্দ্রীয় সরকার অ’তি’মারীর সঙ্গে ল’ড়াই’য়ের জন্য প্রতিষেধক নিয়ে স্বচ্ছ পরিকল্পনা এখনো মানুষের সামনে হাজির করতে পারেননি বলেই মনে করেন রাহুল গান্ধী।

গত ১৪ আগস্ট টুইট করে সরকারের কাছে প্রতিষেধক সংক্রান্ত তথ্য ও তার প্রকাশের কৌশল জানতে চেয়েছিলেন রাহুল গান্ধী। সেই টুইটই রিটুইট করে সরকারের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ তুললেন তিনি। সারা দেশজুড়ে ক’রো’না আ’ক্রান্তের সংখ্যা ৩৩ লক্ষ ছাড়িয়েছে। এই নিয়েই কেন্দ্র সরকারের প্রশ্নবানে বিদ্ধ করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

ক’রো’না সংক্রমনের জেরে বেহাল দেশীয় অর্থনীতি নিয়ে কেন্দ্রকে বিঁধেছেন তিনি। রিজার্ভ ব্যাংকের সর্তকতা নিয়ে কটাক্ষ করেন রাহু। তিনি বলেন,”মিডিয়ার সাহায্যে বিভ্রান্তি ছড়িয়ে গরিবের তো কোনও সাহায্য হচ্ছে না৷ সরকারের উচিত, আরও খরচ করা, আরও ধার দেওয়া নয়৷ গরিবের হাতে টাকা দিন, শিল্পপতিদের করছাড় না দিয়ে৷ অর্থনীতিকে টেনে তুলুন৷”

মঙ্গলবার আইসিএমআর সূত্রে খবর, বর্তমানে সারা পৃথিবীতে তিনটি দেইশের ভ্যাকসিন শীর্ষস্থানে রয়েছে। সিরাম ইনস্টিটিউটের তৈরি ভ্যাকসিন দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়ালে রয়েছে। ভারত বায়োটেকের ভ্যাকসিন ও জাইডাস ক্যাডিলা ভ্যাকসিন প্রথম পর্যায়ের ট্রায়াল শেষ করেছে৷