ছোট্ট কাঁকরের ওপর ভারতবর্ষের মানচিত্র এঁকে নজির গড়লেন বাঙালি যুবক, রইলো সেই ছবি

পৃথিবীর প্রতিটা মানুষের দ্বারা গান কবিতা এই শিল্পের বিষয়গুলি হয় না। শিল্প হল একটা প্রতিভা যা ভগবান মানুষকে দান করে। এই প্রতিভা কি সব মানুষের মধ্যেই থাকে না। আবার এই প্রতিভাকে অর্জন করতে গেলে চাই নিরন্তর পরিশ্রম। পড়াশোনা সবার দ্বারা হলেও এই শিল্প কিন্তু সবার পক্ষে সম্ভব না।

এর আগে কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়াতে পশ্চিমবাংলার বেশ কয়েকজন প্রতিভাবান খুদে শিল্পীরা দেখেছেন তাদের শিল্প সত্তাকে। তারা তাদের প্রতিভার জন্য ইন্ডিয়া বুক অব রেকর্ডসে নামও তুলেছে অনেক।

একজন ছোলার ডালের ওপর রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তি এবং আর একজন শিল্পী 15 ই আগস্ট উপলক্ষে মুগডালের উপর ভারতের মানচিত্র এঁকে রাতারাতি নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে।

এবারও ঠিক একইভাবে এক ক্ষুদে শিল্পী একটি ছোট্ট কাঁকরের ওপর ভারতের মানচিত্র অঙ্কন করে বিশ্বজোড়া খ্যাতি অর্জন করল। ওই কাঁকরের আয়তন ছিল তিন মিলিমিটার। ওই কাঁকরের মধ্যে সে এঁকেছিল ভারতবর্ষের ম্যাপ।

তবে শুধু ম্যাপে যে সে এঁকেছে তা নয় সে উট পেন্সিল এর উপর তার অভিজ্ঞতার দ্বারা সৃষ্টি করেছে ইন্ডিয়ান আ’র্মির জওয়ানের প্রতিমূর্তি। ওই ছবিতে স্পষ্টভাবে বোঝা যাচ্ছে ওই জোয়ানের মাথায় রয়েছে আর্মির টুপি ডান হাতে ব্যাগ। তার নিচে রয়েছে ভারতবর্ষের ম্যাপ।

এই ক্ষুদে শিল্পী টি 18 বছর বয়সী এক যুবক। লাভপুরের গ্রামে বসবাস করে এই যুবক। নেট দুনিয়া যুগে পৃথিবীর বিভিন্ন প্রান্তে পড়ে থাকা বিভিন্ন প্রতিভার মিলছে ।